পুষ্কর দাশগুপ্ত পাশ্চাত্যের ভারত-বিদ্বেষ : প্রথম পর্ব Indophobia of the West: First part L’Indophobie de l’Occident : Pushkar Dasgupta

পুষ্কর দাশগুপ্ত   Pushkar Dasgupta

পাশ্চাত্যের ভারতবিদ্বেষ : প্রথম পর্ব

Indophobia of the West: First part

L’Indophobie de l’Occident

indophobia

পাশ্চাত্যের ভারতবিদ্বেষের ইতিহাস দীর্ঘ। এখানে আমরা তার সামান্য কিছু উদাহরণ উপস্থাপিত করছি।

আমরা ভারত ও ভারতীয়দের সম্পর্কে ফ্রান্সিস জ্যাভিয়ারএর বহুসংখ্যক উক্তির মধ্যে দুটি উক্তি দিয়ে শুরু করছি, এই জেজুইট পাদ্রি পাশ্চাত্যে পূর্ব ভারতীয় দ্বীপপুঞ্জে প্রেরিত প্রচারকবলে পরিচিত আর পাশ্চাত্যের প্রচারযন্ত্রের প্রভাবে এমনকী ভারতেও সম্মানিত। এদেশে তাঁর নামে কুড়িটিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছ।

প্রসঙ্গত একথা বিশেষভাবে উল্লেখযোগ্য যে আমরা (ভারতের লোকায়ত দর্শনের ঐতিহ্য মেনে) ধর্মবিহীন, তবে একই সঙ্গে তাবৎ ধর্মান্তরের বিরোধী। কেননা আমরা মনে করি যে ধর্মান্তর সাংস্কৃতিক বৈচিত্র্যের বিরোধী আর তার ফলে সাংস্কৃতিক প্রতিবেশতত্ত্বের পক্ষে একান্ত ক্ষতিকারক। ধর্ম কীভাবে পৃথিবীকে সাংস্কৃতিকভাবে দরিদ্রতর করেছে ইতিহাস তা প্রমাণ করে।

L’histoire de l’indophobie en Occident est longue . Nous présentons ici quelques échantillons textuelles qui exposent et focalisent cette phobie .

Nous commençons par deux des nombreuses énonciations dédaigneuses et insultantes de François Xavier à l’égard des Indiens. Ce missionnaire jésuite qui détestait l’Inde et les Indiens est désigné l’apôtre des Indes en occident chrétien et par suite de la propagande sans répit de l’église et des médias occidentaux il est respecté comme un saint homme  même en Inde  où il y a plus d’une vingtaine d ‘établissements d’enseignement qui portent son nom .

Au sujet de la culture indienne et de la colonialization britanique de l’Inde les idées de Marx ressemblent aux idées de T. S. Macaulay

À propos , il nous faut noter que bien qu’irréligieux (dans la tradition indienne de la philosophie Lokayata), nous sommes opposés à toute sorte de conversion religieuse, parce que nous croyons que la conversion religieuse est contre la diversité culturelle de la société humaine et par conséquent destructeur de l’écologie culturelle de notre planète. L’histoire démontre comment les conversions religieuses ont causé l’appauvrissement culturel de la terre.

History of Indophobia in the West is long. Here we present a few textual examples of this phobia.

We begin with two of the many abusive utterances of Francis Xavier on the Indians. This Jesuit padre who hated India and the Indians, has been avowed as the Apostle of the Indies in the West and as a result of the incessant propaganda of the Church and that of the westen media, is respected as a holy man even in India where more than twenty educational institutions bear his name.

Incidentally we must mention that though irreligious (in the Indian tradition of lokayata philosophy) we are opposed to any sort of religious conversion, because, we believe that religious conversion is against cultural diversity of the human society and consequently pernicious to the cultural ecology of our planet. History demonstrates how religious conversions have caused cultural impoverishment of the earth .

*

যেহেতু ভারতীয়রা কালো ওরা ওদের নিজেদের রঙকে সবচেয়ে সুন্দর বলে মনে করে, ওরা বিশ্বাস করে ওদের দেবতারা কালো ৷ এ কারণে ওদের বেশির ভাগ দেবমূর্তিগুলি যতটা কালো হওয়া সম্ভব ততটাই কালো, আর তার ওপর সাধারণত মূর্তিগুলি এমনই তেলমাখা থাকে যে তার থেকে দুর্গন্ধ বের হয়, আর সেগুলি দেখতে যতটা কুৎসিৎ আর বীভৎস ঠিক ততটাই নোংরা বলে মনে হয় ৷

সালে ইস্পনি বাস্ক পাদ্রি ফ্রানচিস্কো দে হাবিয়ের (ওরফে সন্ত জ্যাভিয়ার) রোমে জিশুসংঘকে লেখা চিঠি, ১৫৪৩

[…the Indians being black themselves, consider their own colour the best, they believe that their gods are black. On this account the great majority of their idols are as black as black can be, and moreover are generally so rubbed over with oil as to smell detestably, and seem to be as dirty as they are ugly and horrible to look at.

To the Society at Rome, From Cochin, Dec. 31, 1543, Henry James Coleridge: The Life and Letters of St. Francis Xavier.Vol.I, New Edition, London: Burns and Oates, 1881, Vol. I, p.160]

…আমি যতটা লক্ষ্য করতে পেরেছি সে অনুসারে ভারতীয়দের পুরো জাতিটাই নিতান্ত বর্বর; নিজেদের প্রথা আর দেশাচারের সঙ্গে মেলে না এমন কোনো কথাই তারা শুনতে আগ্রহী নয়, আর আমার মতে ওই রীতিনীতি বা আচারবিচার হল বর্বরোচিত ৷বেশির ভাগ ভারতীয় দুষ্ট চরিত্রের আর পুণ্যকর্মের বিরোধী, তাদের স্থৈর্যের অভার, চাপল্য আর চিত্তবিকার অবিশ্বাস্য ; তাদের পাপ ও প্রতারণার অভ্যাস এমনই বন্ধমূল যে তাদের মধ্যে কোনো সততা নেই বললেই চলে

ইস্পনি বাস্ক পাদ্রি ফ্রানচিস্কো দে হাবিয়ের (ওরফে সন্ত জ্যাভিয়ার) রোমে ইনিগো লোপেথ দে লোইয়েলাকে লেখা চিঠি, ১৫৪৯।

[… the whole race of the Indians, as far as I have been able to see, is very barbarous ; and it does not like to listen to anything that is not agreeable to its own manners and customs, which, as I say, are barbarous. It troubles itself very little to learn anything about divine things and things which concern salvation. Most of the Indians are of vicious disposition, and are averse to virtue. Their instability, levity, and inconstancy of mind are incredible; they have hardly any honesty, so inveterate are their habits of sin and cheating.

Letter to Ignatius. Henry James Coleridge: The Life and Letters of St. Francis Xavier, New Edition ,London: Burns and Oates, 1881, Vol. I, p.67.]

যাঁরা হিন্দুস্তানের কোনো এক স্বর্ণযুগে বিশ্বাস করেন আমি তাঁদের দলের একজন নই

হিন্দুস্তানের ধর্ম। ওই ধর্ম হল একই সঙ্গে ইন্দ্রিয় বিলাস আর আত্মনিপীড়নাত্মক সন্ন্যাসের ধর্ম ; লিঙ্গোপসনার ধর্ম আর জগন্নাথের ধর্ম ; সন্ন্যাসীর ধর্ম আর দেবদাসীর ধর্ম।

ইংরেজদের হস্তক্ষেপ যন্ত্রে সুতো কাটার লোকগুলোকে ল্যাংকাশায়ারে রেখে দিয়েছিল বাংলায় রেখেছিল তাঁতীকে, অথবা হিন্দু সুতো কাটিয়ে আর তাঁতী ওই দুজনকেই ঝেঁটিয়ে বিদায় করে দিয়ে এই আধা বর্বর, আধা সভ্য ছোট ছোট জনগোষ্ঠীর অর্থনৈতিক ভিত্তি চুরমার করে তাদের লোপাট করে দিল, আর এভাবে উৎপন্ন করল সবচেয়ে বড়, আর সত্যি কথা বলতে গেলে একমাত্র সামাজিক বিপ্লব যার কথা কেউ কখনো শোনে নি।

আমরা একথা ভুলতে পারিনা যে এই ছোট ছোট জনসম্প্রদায়গুলো জাতিভেদ আর দাসপ্রথায় দূষিত হয়ে গিয়েছিল, তারা মানুষকে বাইরের পরিস্থিতির অধীশ্বর করে তোলার বদলে বাইরের পরিস্থিতির অধীন করে রেখেছিল, তারা আত্মোন্নয়নশীল সামাজিক অবস্থাকে চিরপরিবর্তনহীন প্রাকৃতিক নিয়তিতে পরিণত করেছিল আর এর মাধ্যমে নৃশংস করে তোলা প্রকৃতির উপাসানার প্রবর্তন করেছিল, আর প্রদর্শন করেছিল তার অবনতি যাতে প্রকৃতির অধীশ্বর মানুষ, বাঁদর হনুমান আর গোরু সাব্বালার প্রতি ভক্তিতে হাঁটু গেঁড়ে মাটিতে বসে পড়ত।

কার্ল মার্ক্স্: ভারত সম্পর্কে

(রচনা: ১০ই জুন, ১৮৫৩,প্রথম প্রকাশ ২৫এ জুন, ১৮৫৩, নিউ ইয়র্ক ডেলি ট্রিব্যুন)

[ I share not the opinion of those who believe in a golden age of Hindostan….

…the religion of Hindostan. That religion is at once a religion of sensualist exuberance, and a religion of selftorturing asceticism; a religion of the Lingam and of the juggernaut; the religion of the Monk, and of the Bayadere.

… English interference having placed the spinner in Lancashire and the weaver in Bengal, or sweeping away both Hindoo spinner and weaver, dissolved these small semibarbarian, semicivilized communities, by blowing up their economical basis, and thus produced the greatest, and to speak the truth, the only social revolution ever heard of in Asia….We must not forget that these little communities were contaminated by distinctions of caste and by slavery, that they subjugated man to external circumstances instead of elevating man the sovereign of circumstances, that they transformed a selfdeveloping social state into never changing natural destiny, and thus brought about a brutalizing worship of nature, exhibiting its degradation in the fact that man, the sovereign of nature, fell down on his knees in adoration of Kanuman, the monkey, and Sabbala, the cow.

― Karl Marx : on India

Written: June 10, 1853; First published: in the NewYork Daily Tribune, June 25, 1853.]

ভারতীয় সমাজের কোনো ইতিহাস নেই, অন্ততপক্ষে কোনো জানা ইতিহাস নেইভারতে ইংল্যান্ডকে একই সঙ্গে দু দুটি ব্রত উদযাপন করতে হবে একটি হল ধ্বংসাত্মক, অন্যটি হল পুরনো এশীয় সমাজের ধ্বংসকে নবজীবন দেওয়া, আর পাশ্চাত্য সমাজের বাস্তব ভিত্তিস্থাপন করা।

কার্ল মার্ক্স্: ভারত সম্পর্কে

(লেখা: ১৮৫৩ সালের ২২এ জুলাই , প্রথম প্রকাশ ৮ই অগাস্ট, ১৮৫৩, নিউ ইয়র্ক ডেইলি ট্রিবিউন)

[ Indian society has no history at all, at least no known history. England has to fulfill a double mission in India: one destructive, the other regenerating the annihilation of old Asiatic society, and the laying the material foundations of Western society in Asia.

―Karl Marx: on India

Written: on July 22, 1853, First published: in the NewYork Daily Tribune, August 8, 1853].

সংস্কৃত বা আরবি এই দুই ভাষার কোনোটারই কিছু আমার জানা নেই। তবে ওই ভাষা দুটোর সঠিক মূল্যায়নের জন্য আমার পক্ষে যা করা সম্ভব তা আমি করেছি। আমি সবচেয়ে বিখ্যাত আরবি আর সংস্কৃত বইগুলোর তর্জমা পড়েছি। এদেশে আর যেখানে আমার বাড়ি সেই ইংল্যান্ডে প্রাচ্যদেশের ভাষাগুলিতে ব্যুৎপত্তির জন্য সম্মানিত ব্যক্তিদের সঙ্গে আমি আলোচনা করেছি। প্রাচ্যবিদ্যাবিদদের নিজস্ব মূল্যায়ন মেনে নিয়ে প্রাচ্যবিদ্যাকে গ্রহণ করতে আমি একান্ত প্রস্তুত। তবে তাঁদের মধ্যে এমন একজনকেও আমি খুঁজে পাই নি যিনি একথাটা অস্বীকার করতে পারেন যে কোনো একটি ভালো ইয়োরোপীয় গ্রন্থগারের শুধুমাত্র একখানি তাকের মূল্যই ভারত আর আরবদেশের পুরো দেশীয় সাহিত্যের সমান… 

সংস্কৃত সাহিত্য আমাদের স্যাক্সন আর নর্মান পূর্বপুরুষদের সাহিত্য যতটা মূল্যবান ঠিক ততটা মূল্যবানও হবে কিনা সে সম্পর্কে আমার সন্দেহ রয়েছে

পশ্চিম ইয়োরোপের ভাষাগুলি রাশিয়াকে সভ্য করেছে। ওই ভাষাগুলি তাতারদের যা করেছে হিন্দুদেরও তাই করবে, এ বিষয়ে আমি কোনো সন্দেহ করতে পারি না

টমাস ব্যাবিংটন মেকলে: ইন্ডিয়ান এডুকেশনের মাইন্যুট , সেকেন্ড ফেব্রুয়ারি ১৮৩৫।

 

 

 

 

 

 

 

 [I have no knowledge of either Sanscrit or Arabic. But I have done what I could to form a correct estimate of their value. I have read translations of the most celebrated Arabic and Sanscrit works. I have conversed, both here and at home, with men distinguished by their proficiency in the Eastern tongues. I am quite ready to take the oriental learning at the valuation of the orientalists themselves. I have never found one among them who could deny that a single shelf of a good European library was worth the whole native literature of India and Arabia….

I doubt whether the Sanscrit literature be as valuable as that of our Saxon and Norman progenitors…

The languages of western Europe civilised Russia. I cannot doubt that they will do for the Hindoo what they have done the Tartar…

.

Thomas Babington Macaulay: Minutes on Indian Education, 2nd February, 1835.]

আমরা দেখেছি চতুর একটা পুরোহিততন্ত্রের সাহায্যে তাদের (ভারতীয়দের) মনকে তাদের শরীরের চেয়েও বেশি অসহ্যভাবে শেকলে বেঁধে রাখা হয়েছিল, ওই চতুর পুরোহিততন্ত্র তৈরি হয়েছিল সবচেয়ে বিরাট আর সবচেয়ে যন্ত্রণাদায়ক কুসংস্কারচ্ছন্ন ধর্মের ভিত্তির ওপর। এরকম কোনো ধর্মীয় কুসংস্কার মানবজাতির কোনো অংশকেও কখনো এতটা উপীড়ন আর এতটা অধঃপতিত করেনি। সংক্ষেপে বলা যায়, স্বৈরাচার আর চতুর পুরোহিতন্ত্রের সম্মেলন হিন্দুরা ছিল শরীরে আর মনে মানবজাতির সবচেয়ে ক্রীতদাসে পরিণত হওয়া অংশ.

জেমস মিল: ব্রিটিশ ভারতের ইতিহাস, দ্বিতীয় খণ্ড, চতুর্থ সংস্করণ, এইচ. এইচ. উইলসন সম্পাদিত, লন্ডন, ১৮৪০ ৷

[…we have seen that by a system of priestcraft, built upon the most enormous and tormenting superstition that ever harassed and degraded any portion of mankind, their minds were enchained more intolerably than their bodies; in short that, despotism and priestcraft taken together, the Hindus, in mind and body, were the most enslaved portion of the human race.

─James Mill: The History of British India, Vol. II, Fourth edition, Edited by H. H. Wilson, London: James Madden & Co., 1840, Vol. II., p18].

ব্রাহ্মণ্য পুরাণ এমনই উদ্ভট যে তাকে সত্য বলে মেনে নেওয়া প্রতিটি মনকে তা নিম্নগামী করেপ্রাচীন গ্রিসের মন্দিরের বেদীর ওপর যেসব সুন্দর আর মহিমান্বিত রূপ দণ্ডায়মান থাকত তাব হিন্দু দেবদেবীর মধ্যে তাদের মতো কোনো কিছু দেখতে চাইলে আপনারা হতাশ হবেন ৷ সব কিছুই বীভৎস, কদাকার আর নোংরা ৷ এই কুসংস্কারাচ্ছন্ন ধর্মাচার যেরকম তাবৎ কুসংস্কারাচ্ছন্ন ধর্মাচারের মধ্যে সবচেয়ে যুক্তিহীন আর তাবৎ কুসংস্কারাচ্ছন্ন ধর্মাচারের মধ্যে সবচেয়ে অর্মাজিত তেমনই তা তাবৎ কুসংস্কারাচ্ছন্ন ধর্মাচারের মধ্যে সবচেয়ে নীতিবিগর্হিত ৷ কদাচারের প্রতীক গণউপাসনার বস্তু ৷ কদাচারের অনুষ্ঠান গণউপাসনার অনুষ্ঠান ৷

টি. বি. মেকলে: সোমনাথের প্রবেশদ্বার, ১৮৪৩ সলের ৯ই মার্চ, হাউজ অভ কমনস।

 

[The Brahminical mythology is so absurd that it necessarily debases every mind which receives it as truth… Through the whole Hindoo Pantheon you will look in vain for anything resembling those beautiful and majestic forms which stood in the shrines of ancient Greece. All is hideous, and grotesque, and ignoble. As this superstition is of all superstitions the most irrational, and of all superstitions the most inelegant, so is it of all superstitions the most immoral. Emblems of vice are objects of public worship. Acts of vice are acts of public worship.

─T. B. Macaulay: The Gates of Somnauth, a speech delivered in the House of Commons on the 9th of March, 1843].

হিন্দুধর্ম হল গিয়ে শয়তানের তৈরি বিরাট একটা দুর্গ ৷ ভিৎ থেকে মেঘছোঁয়া ছাদের উচুনিচু রেলিং অব্দি এর দেয়ালগুলো হল প্রতারণা, অপবিত্রতা, অধার্মিকতা ৷ এর প্রাকার, বুরুজ, সব রকমের প্রতিরক্ষা হল প্রাচীন রীতিনীতি, প্রথা, কুসংস্কার, আত্মম্ভরিতা আর স্বার্থপরতা ৷ এর সেনাদলে রয়েছে ..অন্ধকারের অধিপতি শয়তানের লক্ষ লক্ষ লড়াকু সৈনিক ৷

এস. বি. মুঙ্গের: খ্রিস্টমণ্ডলীর ভারত বিজয়, বস্টন, ১৮৪৫, পৃ. ২১০।

 

[…Hinduism. It is a mighty fortress of Satanic erection. From its foundations to its cloud-capped battlements, its walls are falsehood, impurity, and impiety. Its ramparts, bastions, and defences of all kinds are ancient usage, custom, superstition, pride, and selfishness. It is garrisoned by hosts of principalities, and powers, and wicked spirits, and millions of militant soldiers of the Prince of Darkness.

  • S.B. Munger: The Conquest of India by the Church, Boston: Massachusetts Sabbath School Society, 1845, p 210.]

ইংল্যান্ডের উপকূল আমি ছেড়ে এসেছি , সে সময়ে বিরাট একটা কাজের চিন্তায় আমার মন ব্যাপৃত, ওই কাজ হল ভারতের বিভিন্ন জাতকে ক্রুসবিদ্ধ এক ত্রাণকর্তার মাধ্যমে মুক্তির খবর জানানোআমার চোখের সামনে মূর্তিউপাসনার দেশ ..আর এখন আমি লক্ষ লক্ষ মানুষকে তার দাসত্বের বন্ধনে বন্দী করে রাখা ঐ শক্তিশালী কুসংস্কারের তন্ত্রের সংস্পর্শে আসতে চলেছি ৷

জর্জ গগার্লি: প্রবর্তকরা, বাংলাদেশে গোড়ার দিকের খিস্টান মিশনগুলির সঙ্গে সম্পৃক্ত ঘটনাবলীর বিবরণ ৷ লন্ডন, ১৮৭১, পৃ ১২ ৷

[I left the shores of England, during which time my thoughts had been busily engaged on the great work before me, of conveying to the various castes of India the knowledge of salvation through a crucified Saviour….. Before me was the land of idolatry, …and I was now to come in contact with that mighty system of superstition and cruelty which was holding millions enslaved in its bonds.

─George Gogerly: The Pioneers, a narrative of facts connected with Early Christian Missions in Bengal, London: John Snow & Co. Paternoster Row, 1871, p 1-2.]

সাম্প্রতিক কাল

জ্যাভিয়ের ১৫৪২ সালের ৬ই মে জাহাজ থেকে গোয়ায় নামেন… (সেখানকার) অখ্রিস্টান বিধর্মীরা মানুষের চেয়ে বরং জানোয়ারের সঙ্গে তুলনীয় ছিলআজো এই বিশাল দেশ একই অন্ধকারে ডুবে রয়েছে । সামগ্রিকভাবে এই দেশ আরো গভীর মূর্তিউপাসনার শোচনীয় দুর্গতির মধ্যে পতিত হয়েছে।

সন্ত ফ্রান্সিস জ্যাভিয়ারএর জীবনী , আউয়ার লেডি অব রোজারি লাইব্রেরি।

[Xavier… landed at Goa on the 6th of May, in 1542…The infidels resembled rather beasts than men…Today this vast country is still in the same darkness. It has, on the whole, fallen even deeper into the same idolatrous wretchedness.

-The life of Saint Francis Xavier, OUR LADY OF THE ROSARY LIBRARY. http://olrl.org/lives/xavier.html

হিন্দুধর্ম ভুয়ো দেবতা আর শয়তানের উপাসনা করে।

ফতিমা স্মৃতিমন্দিরে হিন্দু অনুষ্ঠান।

Hinduism worships false gods who are demons.

─Hindu Ceremony at the Fatima Shrine, photo report by John Vennari. .

ww.traditioninaction.org/HotTopics/g08htHindusAtFatima_Vennari

হিন্দুরা দেবদেবীদের আর ওই দেবদেবীদের পেছনে যে শয়তানের শক্তি রয়েছেতার পূজার মধ্যে দিয়ে ক্ষমতা আর আশীর্বাদ কামনা করে পাপ আর ব্যক্তিগত দায়িত্ব সম্পর্কে হিন্দুদের কোনো ধারণা নেইকোনো বাতি তাদের হিন্দু হৃদয়ের অন্ধকার দূর করতে পারে নানব্বই কোটির বেশি মানুষ হিন্দুধর্মের আশাহীন অন্ধকারের মধ্যে দিশাহারা হয়ে রয়েছে. …মুম্বই আত্মিক অন্ধকারের শহর ৷ প্রতি দশজনের মধ্যে আটজন মানুষ হিন্দু, ভয় আর ঐতিহ্যের শৃঙ্খলে ব্ন্দী ক্রীতদাস ৷কালী আর হিন্দুধর্মের আরো সব দেবদেবীদের মাধ্যমে শয়তান কলকাতাকে তার দখলে রেখেছে ৷ খ্রিস্টের পরিত্রাণ কলকাতায় আসার এই হল সময়­

হিন্দু প্রার্থনার পথনির্দেশ “দীপাবলী: আলোকউৎসব”, দক্ষিণ ব্যাপ্টিস্ট সম্মেলনের আন্তর্জাতিক মিশন পরিষদ কর্তৃক প্রচারিত, অক্টোবর ১৯৯৯ ৷

[Hindus seek power and blessing through the worship of gods and goddesses and the demonic powers that lay behind them… Hindus lack a concept of sin or personal responsibility… the darkness in their Hindu hearts that no lamp can dispel… more than 900 million people lost in the hopeless darkness of Hinduism… Mumbai [India] is a city of spiritual darkness. Eight out of every 10 people are Hindu, slaves bound by fear and tradition to false gods… Satan has retained his hold on Calcutta through Kali and other gods and goddesses of Hinduism. It’s time for Christ’s salvation to come to Calcutta…

-Hindu Prayer guide “Divali: Festival of Lights

distributed by The International Mission Board of the Southern Baptist Convention.]

শয়তান যখন সম্পূর্ণ সংস্কৃতিকে শাসন করে তখন যে কী ঘটে তার জীবন্ত দৃষ্টান্ত হল একশ কোটি মানুষের বসতি ভারতীয় উপমহাদেশভারত এক বিরাট পার্গেটরি যেখানে লক্ষ লক্ষ মানুষ ..আক্ষরিকভাবে এক মহাজাগতিক মিথ্যার মধ্যে বাস করে ৷ শয়তান কি এর চেয়ে আরো নিখুঁত দুর্দশা সৃষ্টির পদ্ধতি উদ্ভাবন করতে পারত?

এশিয়ার জন্য সুসমাচার

[The Indian sub-continent with one billion people, is a living example of what happens when Satan rules the entire culture… India is one vast purgatory in which millions of people…. are literally living a cosmic lie! Could Satan have devised a more perfect system for causing misery?

─ Gospel for Asia, http://www.christianity.com ]

প্রায়ই আমরা দেখতে পাই ক্রমশ আরো বেশি লোক বাপ্তিস্মর রহস্যময় অনুষ্ঠানে, খ্রিস্টের আশ্রয়ে নতুন জীবন শুরু করতে আসছে। যখন লোকে স্বেচ্ছায় পাপ স্বীকার করে জানায় যে তারা শয়তান আর তার সবরকম কর্মকাণ্ডকে বর্জন করে খ্রিষ্টের সঙ্গে যোগ দিচ্ছে আর তাঁকে রাজা আর ঈশ্বর বলে বিশ্বাস করছেতখনকার ওই মুহূর্তটা সত্যি একটা পবিত্র মুহূর্ত। বিভস দেবী কালীর মূর্তি আর হাতির আকৃতি গণেশের পরিবর্তে খ্রিস্ট আর তাঁর পরম পবিত্র মার শান্তিময় রূপ যখন ঘরে ঘরে স্থান পাবে তখন দিব্যলোক দারুণ আনন্দে পরিপূর্ণ হবে। মূর্তি আর মিথ্যা দেবতাদের উদ্দেশে তাদের হিংস্র আর রক্তাক্ত বলির পরিবর্তে লোকে প্রেম, শান্তি আর করুণায় পরিপূর্ণ খ্রিস্টের কাছে যাচ্ছে দেখতে পাওয়াটা একটা পরম আশির্বাদ।

  • -পাদ্রি ইগনাতিয়স সেনিস।

[… Often we have more and more people come to the mystery of baptism, beginning a new life in Christ. It is a sacred moment when people willingly come to confess that they reject Satan and all his works, and join Christ and believe in Him as King and God, …. It is a trememdous joy in heaven when the houses with the aweful idols of goddess Kali and the elephant formed Ganis, are replaced with the peaceful figures of Christ and His all-holy Mother. It is a great blessing to see people replace their violent and bloody sacrifices to idols and false gods, with their drawing near Christ who is full love, peace, and compassion.

by Fr. Ignatios Sennis, trans. Tilemahos Alikakos

noctoc-noctoc.blogspot.com/2007/…/greek-orthodoxy-in-india-today.ht...]

.

৯৯১ সালে পাদ্রি ইগনাতিয়স (সেনিস) পশ্চিমবঙ্গে আসেনআসার অল্প কিছুদিন পর পাদ্রি ইগনাতিয়স অর্থোডক্স খ্রিস্টমণ্ডলীর জনসেবা সমিতি প্রতিষ্ঠা করলেন। দুটি কারণে এই সমিতি গঠন করা হয়েছিল: প্রথমত যেখানে বাস্তবিকভাবে কোনো সমাজসেবার ব্যবস্থা নেই সেই রাজ্যে দুর্গত আর বুভুক্ষুদের প্রাথমিক চিকিৎসা আর খাদ্য বিতরণ, আর দ্বিতীয়ত যেকোনো ধরনের ধর্মপ্রচারের কাজকর্মকে নিষিদ্ধ করা পশ্চিমবঙ্গের কম্যুনিস্ট সরকারের হাত থেকে অর্থোডক্স মিশনকে রক্ষা করা। ভারতীয়দের শারীরিক প্রয়োজন মেটাতে গিয়ে মিশনারিরা অর্থোডক্স ধর্মবিশ্বাস ছড়িয়ে দিতেও সক্ষম হন। ১৯৯৫ সাল থেকে অর্থোডক্স খ্রিস্টীয় মিশন কেন্দ্র প্রতি বছর কলকাতায় একাধিক দল পাঠায়২০০৬ সালে পল মার্টিন নামে একজন মার্কিন পাদ্রি অর্থোডক্স খ্রিস্টীয় মিশন কেন্দ্রের একটি দলের অঙ্গ হিসেবে কলকাতার ক্ষুধার্তদের আধ্যাত্মিক আর শারীরিক খাদ্য পরিবেশন করার জন্য ভারতে গিয়েছিলেন।

আমাদের মিশনের দলনেতা , পাদ্রি স্টিফেন কালোস, আমাদের সাবধান করার জন্য বলেছিলেন যে কলকাতা আমাদের সমস্ত ইন্দ্রিয়কে প্রচণ্ডভাবে পীড়িত করবে, আর তিনি ঠিক কথাই বলেছিলেন। দুটো চোখ, দুটো কান তবে বিশেষ করে নাসারন্ধ্র পীড়িত হওয়ার কারণের কোনো অভাব ঘটে নি।

প্রতিটি রাস্তার ওপর দেবতার থান কালী, কৃষ্ণ, শিব, দুর্গা আর অন্য সব দেবদেবীর মন্দির। তবে ওই সবগুলোকে ছাড়িয়ে ওপরে উঠেছে কালীমন্দির, এই মন্দির কোনো হিন্দু দেবতাকে উৎসর্গ করা পৃথিবীর সবচেয়ে বিরাট মন্দিরগুলোর একটা। তাবৎ বিচারবুদ্ধি আর শালীনতাকে আঘাত করা ক্ষয়ে যাওয়া আর আদিম এই মন্দিরটা রয়েছে কালিঘাট নামে পরিচিত শহরের একটা অংশে, টেরিজা মার মুমূর্ষুসদনের ঠিক পাশেই আর কলকাতায় আমাদের আশ্রয় পবিত্র রূপান্তর গ্রিক অর্থোডক্স গির্জা থেকে বাড়ির কয়েকটা সারির পর। মনে রাখবেন , এখানে প্রতিদিন অর্ঘ্য হিসেবে পশুবলি হয়, আর পবিত্রের মধ্যে পবিত্রতম এই মন্দির পয়সার বিনিময়ে সবার কাছে খোলা থাকে।

এই অন্ধকার কালী আর তার আবেদন আমি বুঝতে পারি না। আমি বুঝতে পারি না তার নিরালোক হৃদয়। অথচ পশ্চিমবঙ্গে কালী হল সবচেয়ে জনপ্রিয়, ধ্বংসের দেবী, কালো, বর্ণনা করতে গেলে বলতে হয় রক্তাক্ত জিভ, গলায় মানুষের খুলির একটা মালা আর পরনে কাটা হাতের একটা ঘাঘরা। অর্থোডক্স খ্রিস্টধর্মে ধর্মান্তরিত আর পশ্চিমবঙ্গে আমাদের পর্যটনের পথপ্রদর্শক চেরুবিম (হেরুবিম) ঘোষ নামে একটি তরুণ আমাকে জানাল যে এক সময়ে সে কালীর ভক্ত ছিলব্রিটিশ ভারত সম্পর্কে কিছু কিছু ব্যাপার জানা থাকায় আমি তাকে ঠগ বা ঠগিদের কথা জিজ্ঞেস করলাম।ওই ঠগিরা ছিল কালীউপাসক একটা সম্প্রদায়, তাদের ধর্মাচারমূলক নরহত্যা উনিশ শতকে নিষিদ্ধ হয়। চেরুবিম বলল ধর্মাচারমূলক নরহত্যা এখনও অনুষ্ঠিত হয়, অবশ্য প্রকাশ্যে নয়, আর ঠগরা দীর্ঘকাল ধরে আত্মগোপন করেছে।

[In 1991 Fr. Ignatios (Sennis), a hieromonk from Mount Athos, arrived in West Bengal to continue Fr. Athanasios’ work. Soon after his arrival Fr. Ignatios established the Philanthropic Society of the Orthodox Church. The society was formed for two reasons: first, to provide basic health care and food for the destitute and starving in a state that has practically no social services; and second, to protect the Orthodox mission from the West Bengal Communist regime, which prohibits any kind of missionary activity. While ministering to the physical needs of the Indian people, the missionaries are also able to spread the Orthodox Faith.

Since 1995 the Orthodox Christian Mission Center (OCMC) has been sending teams to Calcutta annually… In 2006, an American priest, Fr. Paul Martin, traveled to India as part of an OCMC team, in order to spiritually and physically feed the hungry of Calcutta.

Our mission team leader, Fr. Stephen Callos, warned us that Calcutta would be an assault to all of the senses, and he was right. The eyes, the ears and the nostrils — but especially the nostrils — find ample reason to take offense.

… shrines to the gods on every street — shrines to Kali, Krishna, Shiva, Durga, and others… But towering above them all is Kali Temple, one of the largest temples in the world dedicated to any Hindu deity. In a section of town called Kalighat it stands, an assault to all reason and civility, decayed and primeval, just next door to Mother Theresa’s Home for the Dying and only blocks away from Holy Transfiguration Greek Orthodox Church, our home in Calcutta. Gangs of Kali priests gather in front, hawking, gesticulating. Take note: daily animal sacrifices are offered here, and the sanctum sanctorum is open to all for a price!

I do not understand this dark Kali and her appeal. I do not understand her heart of darkness. Yet in Bengal Kali is most popular of all, the goddess of destruction, black, depicted with bloody tongue, a necklace of skulls and a skirt of severed arms. Cherubim Ghosh, a young convert to Orthodox Christianity and our guide in West Bengal, tells me that he had once been devoted to Kali and at first had difficulty resisting the almost incessant nagging of his mother and companions to return to the goddess. Knowing something about British India, I ask him about the Thaggies or “Thugs,” a sect of Kali worshippers whose practice of ritual murder had been outlawed in the nineteenth century. He says that ritual murder is still practiced, though not openly, and that the Thugs have long been underground.

Priest Paul Martin. In the Steps of the Apostle Thomas …

www.pravoslavie.ru/english/7337 ]

গ্রিক পাদ্রি ইগনাতিয়স সেনিস ১৯৯১ থেকে ২০০৪ পর্যন্ত ভারতের একমাত্র গ্রিক অর্থোডক্স গির্জে কলকাতায় কালিঘাটের গ্রিক চার্চের যাজক-প্রচারক ছিলেন। তাঁর ধর্মান্তরের চতুর কৌশলের দারুণ সাফল্যের কারণে সেনিস মাদাগাস্কারের বিশপের পদে নির্বাচিত হন।

গ্রিক পাদ্রি ইগনাতিয়স সেনিস ১৯৯১ থেকে ২০০৪ পর্যন্ত ভারতের একমাত্র গ্রিক অর্থোডক্স গির্জে কলকাতায় কালিঘাটের গ্রিক চার্চের যাজকপ্রচারক ছিলেন। তাঁর ধর্মান্তরের চতুর কৌশলের দারুণ সাফল্যের কারণে সেনিস মাদাগাস্কারের বিশপের পদে নির্বাচিত হন।

যে দেশ (গ্রিস) থেকে পাদ্রি ইগনাতিয়স সেন্নিস আর তার দলবল ভারতে এসে নানা কৌশলে, মানুষের দারিদ্র্যের সুযোগ নিয়ে ধর্মপ্রচার করেছেন আর করছেন সে দেশে অর্থোডক্স খ্রিস্টধর্ম ছাড়া অন্য যেকোনো ধর্মের প্রচার বা প্রকাশ্য অনুষ্ঠান নিষিদ্ধ, বেআইনি। সেখানে গ্রিক অর্থোডক্স খ্রিস্টধর্ম হল রাষ্ট্রের ধর্ম আর অন্য কোনো ধর্মে ধর্মান্তর নিষিদ্ধ আর শাসনকর্তৃপক্ষ কর্তৃপক্ষ কর্তৃক কঠোরভাবে দণ্ডিত। অর্থোডক্স খ্রিস্টান নাহলে কোনো গ্রিক নাগরিক সরকারি বা সামরিক উচ্চপদ পেতে পারে না। স্কুলে খ্রিস্টধর্মীয় ধর্মশিক্ষা কমবেশি বাধ্যতামূলক। সম্প্রতি গ্রিক অর্থোডক্স যাজকসভা রাষ্ট্রসংঘের ঘোষিত বিশ্ব যোগদিবস সম্পর্কে ফতোয়া জারি করে বলেছে যোগাভ্যাস যে তা অর্থোডক্স খ্রিস্টধর্মীয় বিশ্বাসের সামঞ্জস্যহীন আর খ্রিস্টধর্মীয় জীবনে যোগের কোনো স্থান নেই।

Ignatios Sennis est un moine orthodoxe grecque qui était le prêtre à l’unique église orthodoxe grecque à Kolkata et le chef de la mission orthodoxe grecque en Inde de 1991 à 2004 . Le succès exemplaire de ses tactiques astucieuses de prosélytisme en Inde lui a acquis la nomination au poste de l’évêque de Madagascar.

Sennis et ses acolytes masquent leur prosélytisme en exploitant la pauvreté d’une classe d’Indiens démunis . L’Inde est un pays laïcque ; Ces vendeurs de Dieu y viennent de la Grèce où l’orthodoxie est la religion officielle de l’État . Dans ce pays leprosélytisme des autres fois est constitutionnellement interdit et sévèrement puni par l’administration. Le catéchisme y fait de facto partie obligatoire du programme scolaire de l’école . Un citoyen grec qui n’est pas orthodoxe ne pourrait jamais être nommé à un poste important de l’administration ou de l’armée du pays . Récemment juste avant la journée mondiale du yoga le Saint-Synode de l’Église orthodoxe grecque, a dénoncé la pratique de yoga en disant que le yoga est totalement incompatible avec la foi chrétienne orthodoxe et qu’il n’a pas sa place dans la vie chrétienne .

Ignatios Sennis is a Greek Orthodox monk who was the priest of the unique Greek Orthodox church in Calcutta and the Head of the Greek Orthodox mission in India from 1991-2004. Due to the success of his cunning tactics of proselytization Sennis has been promoted to the post of Greek Orthodox Bishop of Madagascar.

India is a secular country ; Sennis comes to in thi country from Greece where Orthodoxy is the state religion and the proselytism of the other religions is forbidden and severely punished by the administration. The catechism is de facto mandatory part of the curriculum of the school. A Greek citizen who is not Orthodox would not be appointed to an important post in the government or in the country’s army. Lately the Saint-Synod of the Greek Orthodox Church denounced yoga declaring that it is totally incompatible with Christian Orthodox faith and that it has no place in the life of Christians.]


এখানে আপনার মন্তব্য রেখে যান